ভোরের পত্র

ইউক্রেনের বন্দরে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় ১জন নিহত ,

  • ৩ মার্চ ২০২২, ১:৩৫ পূর্বাহ্ণ
  • ১০৪ বার দেখা হয়েছে

ইউক্রেনের ওলভিয়া বন্দরের জলসীমায় আটকে থাকা বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ রকেট হামলার শিকার হয়েছে। বুধবার স্থানীয় সময় ভোর ৫টা ১০ মিনিটে এ হামলা হয়। এতে জাহাজে আগুন ধরে এক প্রকৌশলী নিহত হয়েছেন।

নিহত প্রকৌশলীর নাম হাদিসুর রহমান। তিনি জাহাজটিতে থার্ড ইঞ্জিনিয়ার হিসেবে ছিলেন। তার বাড়ি বরগুনা জেলার বেতাগি উপজেলায়।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমডোর সুমন মাহমুদ সাব্বির বুধবার রাত সাড়ে ১১টার দিকে ভোরেরপত্র কে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, জাহাজের বাকি ২৮ জন অক্ষত আছেন। আগুন নেভানো হয়েছে।

জাহাজটিতে থাকা এক নাবিকের ভাই আজিজুল হক টাঙ্গাইল সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসক হিসেবে কর্মরত। তিনি সমকালকে বলেন, ‘জাহাজটি হামলার শিকার হয়েছে। আমাদের ভাইদের জন্য দোয়া করুন।’

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) নির্বাহী পরিচালক (বাণিজ্য) পীযূষ দত্ত জানান, ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছানোর পর গত ২৪ ফেব্রুয়ারি থেকে ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজটি সেখানে আটকে আছে। জাহাজে বাংলাদেশের ২৯ জন নাবিক ছিলেন।

বিএসসি সূত্রে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেন শিপিং করপোরেশনের কর্মকর্তারা। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক জানান, গত বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটির বন্দরগুলোতে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। বাংলাদেশি জাহাজটির মতো আরও কয়েকটি জাহাজ সেখানে আটকা পড়েছে। জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী ‘মেরিন ট্রাফিক’-এর ওয়েবসাইটে দেখা যায়, বিএসসির জাহাজটি ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছায়। জাহাজটি অলভিয়া বন্দর থেকে পণ্য বোঝাই করে ইতালির রেভেনা বন্দরে যাওয়ার কথা ছিল। পরিস্থিতি ভালো হলে জাহাজটির ইউক্রেন ত্যাগ করার কথা ছিল।

এদিকে জাহাজের একাধিক নাবিক নিজেদের ফেসবুক পেজে পরিস্থিতি জানিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়েছেন। তারা উদ্ধারের আকুতি জানিয়ে সহায়তা চেয়েছেন।

জাহাজে থাকা মেরিন ইঞ্জিনিয়ার ফয়সাল আহমেদ সেতুর বাবা ফারুক আহমেদ বলেন, ওরা সবাই ভালো আছে। সেতুর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি জানান, হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নৌ পরিবহন মন্ত্রণালয় ও বিএসসির কর্মকর্তারা তাদের খোঁজ নিচ্ছেন। ‘ছেলে ভালো আছে বলে সবাই আশ্বস্ত করেছে আমাদের।’

এর আগে বিএসসির উপমহাব্যবস্থাপক (চার্টার্ড) ক্যাপ্টেন মুজিবুর রহমান বলেন, ‘বুধবার রাত ওলভিয়া বন্দরে থাকা আমাদের জাহাজটি আক্রান্ত হয়েছে বলে আমরা খবর পেয়েছি। রকেট হামলা হয়েছে কিনা জানতে চাইলে ডিজিএম বলেন, রকেট নাকি বিয়ান হামলা তা এখনো নিশ্চিত নয়। তবে বাংলার সমৃদ্ধিতে অবস্থান করা নাবিক আতিকুর রহমান মুন্না তার ফেসবুক পোস্টে লিখেছেন, জাহাজে রকেট হামলা হয়েছে। একজন মারা গেছেন।’

উল্লেখ্য, বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিএসসির জাহাজ বাংলার সমৃদ্ধি রাশিয়ার সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেনের ওলভিয়া বন্দরে যায়। ওই জাহাজে ২৯ বাংলাদেশি নাবিক ছিলেন। যুদ্ধ শুরু হলে সাধারণ পণ্যবাহী (বাল্ক ক্যারিয়ার) জাহাজটি ওই বন্দরে আটকা পড়ে। সমুদ্রগামী জাহাজ বাংলার সমৃদ্ধি ২০১৮ সালে বিএসসির বহরে যুক্ত হয়।

ভোরের পত্র

এ জাতীয় আরো পড়ুন :

আফগানিস্তান ভূমিকম্পে ৯২০ জন নিহত।
আফগানিস্তান ভূমিকম্পে ৯২০ জন নিহত।
ন্যাটোর সঙ্গে রাশিয়ার যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে, রুশ পররাষ্ট্র
ন্যাটোর সঙ্গে রাশিয়ার যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে,…
মাকে অবহেলা করায়, তিন ভাই স্ত্রীকে তালাক দিয়েছে।
মাকে অবহেলা করায়, তিন ভাই স্ত্রীকে তালাক দিয়েছে।
মেয়ের ধর্ষণকারীকে আদালতের সামনেই গুলি করে হত্যা।
মেয়ের ধর্ষণকারীকে আদালতের সামনেই গুলি করে হত্যা।
সীমান্তে শান্তি ফেরাতে আবারো আলোচনায় বসছে চীন ও ভারতীয় সেনাবাহিনী।
সীমান্তে শান্তি ফেরাতে আবারো আলোচনায় বসছে চীন ও…
প্রশান্তির জয়ে আছে সতর্কবার্তাও
প্রশান্তির জয়ে আছে সতর্কবার্তাও
উত্তেজনার আগুনে পানি ঢাললেন কিমের বোন
উত্তেজনার আগুনে পানি ঢাললেন কিমের বোন