ভোরের পত্র

নওগাঁ ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি।

  • ১০ জুলাই ২০২৩, ৮:৪৪ পূর্বাহ্ণ
  • ৪৭ বার দেখা হয়েছে

উজ্জ্বল কুমার সরকার নওগাঁ প্রতিনিধি:-আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে নওগাঁয় জাতীয় আদিবাসী পরিষদের সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন। আজ রোববার দুপুরে নওগাঁর মহাদেবপুর উপজেলার চৌমাশিয়া গোলচত্বর এলাকায়

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে নওগাঁয় জাতীয় আদিবাসী পরিষদের সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন। আজ রোববার দুপুরে নওগাঁর মহাদেবপুর উপজেলার চৌমাশিয়া গোলচত্বর এলাকায়ছবি: প্রথম আলো
দেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য পৃথক ভূমি কমিশনসহ সাত দফা দাবিতে নওগাঁয় সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয় আদিবাসী পরিষদ। আজ রোববার দুপুরে নওগাঁর মহাদেবপুর উপজেলার চৌমাশিয়া গোলচত্বর এলাকায় রাজশাহী-নওগাঁ মহাসড়কে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
সংগঠনটির পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী বিভাগের আটটি জেলার ক্ষুদ্র জাতিগোষ্ঠীর দুই সহস্রাধিক মানুষ এ কর্মসূচিতে অংশ নেন। তাঁদের অন্য দাবিগুলো হচ্ছে সরকারি চাকরিতে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জন্য কোটা পুনর্বহাল করা, গাইবান্ধার সাহেবগঞ্জের বাগদা ফার্মে তিন সাঁওতালকে হত্যার বিচার, রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর দুজনের আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার, সারা দেশে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ওপর হত্যা, নির্যাতন, হয়রানি বন্ধ করা এবং তাঁদের নামে বরাদ্দ টাকা আত্মসাৎ ও ভূমি অফিসের দুর্নীতি বন্ধ করা।
দুপুর সারে ১১ টায় কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষ বিভিন্ন পরিবহনে চৌমাশিয়া বাজারে আসতে শুরু করেন। গাড়ি থেকে নেমে তাঁরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে চৌমাশিয়া তিন মাথার মোড় গোলচত্বর এলাকায় সমাবেশস্থলে মিলিত হন। দুপুর ১২টার দিকে সমাবেশস্থল থেকে এলাকাভিত্তিক পৃথক পৃথক ব্যানারে সাত দফা দাবি বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয়। এই মিছিল চৌমাশিয়া বাজারের গোলচত্বরের চারপাশের সড়ক প্রদক্ষিণ করে। পরে আন্দোলনকারীরা নওগাঁ-রাজশাহী ও নওগাঁ-মহাদেবপুর সড়ক অবরোধ করেন। বেলা একটার দিকে এ কর্মসূচি শেষ হয়।অবরোধ চলাকালে জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা আরিফ খান ইউসুফজাই, বাসদের নওগাঁ জেলা কমিটির আহ্বায়ক জয়নাল আবেদিন, ওয়ার্কার্স পার্টি নওগাঁ জেলা কমিটির শহীদ হাসান সিদ্দিকী, জাতীয় আদিবাসী পরিষদের মুখপাত্র ও দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মার্টিন মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির আহ্বায়ক নরেন্দ্র চন্দ্র পাহান প্রমুখ।বক্তারা বলেন, নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ১৪–দলীয় জোটের অন্য নেতারা প্রতিশ্রুতি দিয়েছিলেন এ দেশের সমতল ও পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেবেন। কিন্তু তাঁরা সেই প্রতিশ্রুতি ভুলে গেছেন। উল্টো প্রজ্ঞাপন জারি করে ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে উল্লেখ করে তাঁদের ছোট করা হয়েছে। তাঁরা আর নিজেদের ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে নিজেদের পরিচয় দিতে চান না।রবীন্দ্রনাথ সরেন বলেন, বর্তমান সরকার প্রধান ও ক্ষমতাসীন দলের নেতারা বিভিন্ন সময় নিজেদের সংখ্যালঘু জনগোষ্ঠীবান্ধব বলে দাবি করে থাকেন। কিন্তু বাস্তবে তাঁরা পালন করছেন না। স্বাধীন দেশেও বছরের পর বছর ধরে আদিবাসীরা নির্যাতিত হয়ে আসছে, প্রভাবশালীরা তাঁদের জমি কেড়ে নিয়ে বাস্তচ্যুত করছেন, কিন্তু সরকারের কোনো পদক্ষেপ চোখে পড়ে না। আদিবাসীদের অধিকাংশ সমস্যা ভূমিকে কেন্দ্র করে। তাই অনতিবিলম্বে সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠন করতে হবে।
সড়ক অবরোধ কর্মসূচি চলার সময় নওগাঁ-রাজশাহী ও নওগাঁ-মহাদেবপুর সড়কে গাড়ির জট লেগে যায়। পরে বেলা একটার দিকে কর্মসূচি শেষ হলে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।

উজ্জ্বল কুমার সরকার ফোনঃ০১৭২৬-৩৭৬২৮২ তারিখ ৯/৭/২৩
নওগাঁ।

ভোরের পত্র

এ জাতীয় আরো পড়ুন :

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন,বিশিষ্ট ব্যবসায়ী মো.সাইফুল ইসলাম
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন,বিশিষ্ট ব্যবসায়ী মো.সাইফুল ইসলাম
ইসরাইলের পণ্যে কোকাকোলা বয়কটের ডাক
ইসরাইলের পণ্যে কোকাকোলা বয়কটের ডাক
পবিত্র ঈদুল আযহার ঈদ শুভেচ্ছা জানিয়েছেন ৭নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি মো:ইমানুর মিয়া
পবিত্র ঈদুল আযহার ঈদ শুভেচ্ছা জানিয়েছেন ৭নং ওয়ার্ড…
ময়মনসিংহের কোতোয়ালী পুলিশের অভিযানে বিদেশী পিস্তলসহ ১জন আটক।
ময়মনসিংহের কোতোয়ালী পুলিশের অভিযানে বিদেশী পিস্তলসহ ১জন আটক।
তাহিরপুর উপজেলাবাসীকে পবিত্র ঈদুল আযহার ঈদ শুভেচ্ছা জানিয়েছেন, মো. সামনুর আখঞ্জী।
তাহিরপুর উপজেলাবাসীকে পবিত্র ঈদুল আযহার ঈদ শুভেচ্ছা জানিয়েছেন,…
দর্শনায় চুরি যাওয়া ০৫টি বাইসাইকেল উদ্ধার ১ জন আটক।
দর্শনায় চুরি যাওয়া ০৫টি বাইসাইকেল উদ্ধার ১ জন…
প্রিয় দেশবাসী ও প্রবাসে অবস্থানরত ভাই-বোনদের জানাই পবিত্র ঈদুল আযহার অগ্রীম ঈদ শুভেচ্ছা।
প্রিয় দেশবাসী ও প্রবাসে অবস্থানরত ভাই-বোনদের জানাই পবিত্র…
রাজারহাটে খাদ্য কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন।
রাজারহাটে খাদ্য কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন।