ভোরের পত্র

শাহপুর দরবার শরীফ জামে মসজিদ পরিচালনা ও ইমাম নিয়োগকে কেন্দ্র করে সংবাদ সম্মেলন।

  • ৯ মে ২০২৪, ৯:৫৬ পূর্বাহ্ণ
  • ৮ বার দেখা হয়েছে

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি।।

গতকাল ৭ মে (মঙ্গলবার) রাতে নগরীর (বজ্রপুর-ডিগাম্বরীতলা) একটি সম্মেলন কক্ষে কুমিল্লা শাহপুর দরবার শরীফ জামে মসজিদ পরিচালনা ও ইমাম নিয়োগ নিয়ে একক আধিপত্য বিস্তার ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে আলহাজ্ব ডা: মোহাম্মদ দেলোয়ার হোসেন আল কাদেরীর সভাপতিত্বে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
সংবাদ সম্মেলনের মূল বক্তব্য পাঠ করেন শাহপুর দরবার শরীফের পীর শেখ শাহজাদা গোলাম মো: আব্দুল কাদের কাওকাব আল কাদেরীর পাওয়ার অফ অ্যাটর্নি প্রাপ্ত আলহাজ্ব মোহাম্মদ শরিফুল ইসলাম আল কাদেরী।
শাহপুর দরগাহ শরীফ প্রায় ১০০ বছর ধরে বংশ পরম্পরায় আওলাদগণের মাধ্যমে দরগাহ মসজিদ পরিচালিত হয়ে আসছে। উক্ত মাজার মসজিদ প্রতিষ্ঠার পর হতে আবদুছ ছোবহান আল-কাদেরী (রা:) পরিচালনা করেছেন । উনার ওফাতের পর শাহজাদা ডঃ আহমদ পেয়ারা বাগদাদী (রা:) দায়িত্ব গ্রহণ করেন এবং তাঁর লক্ষ লক্ষ মুরিদ নিয়ে তিনি উক্ত দায়িত্ব পালন করেন। পরবর্তীতে উনার ইন্তেকালের শাহজাদা সৈয়দ গোলাম মোঃ আব্দুল কাদের কাওকাব নিয়ম অনুযায়ী মাজার দরগা ও মসজিদের দায়িত্ব পাওয়ার কথা।
কিন্তু কাওকাব হুজুরের চাচা মাহবুব ইলাহ মাজার মসজিদের দায়িত্ব নেওয়ার জন্য ওঠে পড়ে লেগেছেন এবং বিরোধ সৃষ্টি করে আসছেন। মসজিদের দায়িত্ব নিয়ে কিছু কুচক্রী মহলের পরস্পর যোগসাজসে মসজিদের ইমাম নিয়োগ প্রদান করলে উক্ত বিরোধ প্রকাশ্যে রূপ নেয়। যার প্রেক্ষিতে ২০০৮ সালের ১৩ জুন একজন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় লিখিত সিদ্ধান্ত হয়, মসজিদে প্রতি মাসের প্রথম ২ জুমা মাহবুব ইলাহ এবং পরবর্তী ২ জুমা শাহজাদা গোলাম মুহাম্মদ আব্দুল কাদের কাওকাবের নিয়োগ প্রাপ্ত ইমাম দায়িত্ব পালন ও পরিচালনা করবেন।
দুঃখের বিষয় মাহবুব ইলাহ উল্লেখিত সিদ্ধান্ত অমান্য করে কাওকাব হুজুরের মনোনীত ইমামের দায়িত্ব পালনে বাধা প্রদান করেন এবং ১৬ বছর যাবত এককভাবে মসজিদ পরিচালনা করে আসছেন। উল্লেখ্য ,গত ৬মে ২০২৪ তারিখ শাহজাদা গোলাম মোঃ আব্দুল কাদের কাওকাবের নিয়োগ প্রাপ্ত ইমামকে ইমামতি করতে বাধা প্রদান করায় মুসল্লি ও এলাকাবাসীর মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়।

এমতাবস্থায় গোলাম মুহাম্মদ আব্দুল কাদের কাওকাবের মুরিদান ও ভক্তবৃন্দের আপত্তি থাকা সত্ত্বেও মাহবুব ইলাহ’র নিয়োগ প্রাপ্ত ইমামের মাধ্যমে জুমার নামাজ পরিচালনা করার চেষ্টা করলে সেখানে দাঙ্গা -হাঙ্গামা, আইন শৃঙ্খলার অবনতির সম্ভাবনা রয়েছে ।
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ , শান্তি – শৃংখলার স্বার্থে কোতয়ালী থানায় একটি অভিযোগ দায়ের করার কথা জানান এবং স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের হস্তক্ষেপ কামনা করেন ।
এসময় উপস্থিত ছিলেন, মোহাম্মদ আবুল খায়ের মেম্বার, মোঃ সফিকুল ইসলাম মেম্বার, আব্দুল ওহাব সরদার, মোঃ হাসান আবুল, মোঃ আব্দুল মমিন, হাজী মোহাম্মদ শহিদুল ইসলাম, মাওলানা মোঃ মমিনুল ইসলাম, মাওলানা মোঃ ফজলুল করিম, মোহাম্মদ সিরাজুল ইসলাম, মোঃ আব্দুল কবির ও মোঃ মোবারক হোসেন ।

ভোরের পত্র

এ জাতীয় আরো পড়ুন :

দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে দীপু মনি।
দেশে ১১০টি প্রতিবন্ধী সহায়তা সেবা কেন্দ্র রয়েছে: রংপুরে…
জীবননগরে অগ্নিসংযোগের মূল আসামী সহযোগীসহ আটক, আলামত উদ্ধার।
জীবননগরে অগ্নিসংযোগের মূল আসামী সহযোগীসহ আটক, আলামত উদ্ধার।
ব্রাক্ষণবাড়িয়া সরাইলে সরকারী রাস্তার মাটি কেটে পুকুর ভরাট প্রশাসন নীরব।
ব্রাক্ষণবাড়িয়া সরাইলে সরকারী রাস্তার মাটি কেটে পুকুর ভরাট…
ছয়তলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু।
ছয়তলা ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু।
তাহিরপুরে উপজেলা নির্বাচনে জনতার ভাইস চেয়ারম্যান প্রার্থী আলমগীর খোকন এর গণসংযোগ।
তাহিরপুরে উপজেলা নির্বাচনে জনতার ভাইস চেয়ারম্যান প্রার্থী আলমগীর…
রংপুরে কিশোর গ্যাংয়ের মূলহোতা আটক।
রংপুরে কিশোর গ্যাংয়ের মূলহোতা আটক।
উপজেলা নির্বাচনে ভোট দিতে গিয়ে কেন্দ্রে এক বৃদ্ধার মৃত্যু।
উপজেলা নির্বাচনে ভোট দিতে গিয়ে কেন্দ্রে এক বৃদ্ধার…
বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড.ওয়াজেদ মিয়ার ১৫ তম মৃত্যুবার্ষিকী আজ।
বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড.ওয়াজেদ মিয়ার ১৫ তম মৃত্যুবার্ষিকী…